শিরোনাম
হেলমেটের মান নির্ধারণ হবে কবে? উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আ.লীগের, আছে শাস্তির বার্তাও রাঙ্গামাটির চন্দ্রঘোনায় পরোয়ানাভুক্ত ৭ আসামি গ্রেফতার খাগড়াছড়ির পানছড়িতে চেংগী নদীতে ডুবে শিশুর মৃত্যু রাঙ্গামাটিতে বজ্রপাতে আরও এক নারীর মৃত্যু মালিকদের লুটপাটে বেসরকারি অনেকগুলো ব্যাংক ধ্বংসের মুখে ফারাক্কার প্রভাবে পদ্মা নদী এখন বিলে পরিনত হয়েছে ভয়-উৎকণ্ঠায় দিন কাটছে মিয়ানমার সীমান্তবাসীর বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী? বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ জনের রিমান্ড মঞ্জুর

রাঙ্গামাটি পার্বত্য জেলা ২০২৩ সালের বছর জুড়ে সারা দেশে আলোচনায় ছিল যে কারনে

রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ২১৪ দেখা হয়েছে

ডেস্ক রির্পোট:- রাঙ্গামাটি: বিদায় নিয়েছে ২০২৩ সাল। বছর জুড়ে সারা দেশে আলোচনায় ছিল পার্বত্য জেলা রাঙ্গামাটি।
সবুজ পাহাড়ে কোনো না কোনো সময়ে বারুদের গন্ধ লেগে ছিল, পড়ে ছিল মরদেহ। নতুন বছরে সবার প্রত্যাশা সবুজ পাহাড়ে শান্তি বিরাজ করুক।

২০২৩ সাল যেসব ঘটনার জন্য আলোচিত রাঙ্গামাটি:

রাঙ্গামাটি জেলায় বছরে সবচেয়ে বেশি আলোচনা ছিল বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়ন ঘিরে। পুরো বছর ধরে সাজেক আলোচনায় ছিল।

চলতি মাসের ১৮ ডিসেম্বর পর্যটকবাহী গাড়িতে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে অস্ত্রধারী সন্ত্রাসীরা। কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয় সেসময়।

পুরো বছরে সাজেকে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন পর্যটকসহ ছয়। পর্যটকবাহী পরিবহন পাহাড়ি খাদে পড়ে গত বছর আহত হয়েছেন ৪১ জন। সাজেকে ডায়রিয়া এবং নিউমোনিয়ায় ছয়জনের মৃত্যু হয়েছে।

পুরো জেলায় কাপ্তাই হ্রদে ডুবে, আত্মহত্যা, বৈদ্যুতিক শকসহ ২১ জনের অপমৃত্যু হয়েছে। জেলার বিভিন্ন স্থান থেকে অজ্ঞাত ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। দুটি খুনের ঘটনা ঘটেছে। জেলায় এবার বন্যহাতির আক্রমণে কিশোর, বৃদ্ধ মিলে তিনজনের মৃত্যু হয়েছে। চলতি বছরের ২৫ ডিসেম্বর রাঙামাটি সদরের দুর্গম এলাকায় দুই স্কুল শিক্ষার্থী ধর্ষণের শিকার হয়েছে।

সাজেকের উদয়পুর এবং রাজস্থলী উপজেলায় সীমান্ত সড়কে দুর্ঘটনা, জেলার অন্যান্য এলাকায় সড়ক দুর্ঘটনা, স্পিটবোট দুর্ঘটনা, বোট ডুবিসহ বিভিন্ন দুর্ঘটনায় জেলায় ১৭ জন নিহত হয়েছেন।

তবে রাঙ্গামাটিতে সশস্ত্র গ্রুপগুলোর মধ্যে প্রাণঘাতি সংঘাত কম হয়েছে। পুরো বছরে নিজেদের মধ্যে সংঘর্ষে মাত্র একজন নিহত হয়েছেন।

তবে বছরের শুরুতে ২০২৩ সালের ৮ জানুয়ারি রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবিস্ফোরিত গ্রেনেডের যন্ত্রাংশ কুড়িয়ে বাড়িতে নেওয়ার পর বিস্ফোরিত হয়ে বাবা ও ছেলে নিহত হয়েছিল।

বজ্রপাতে জেলায় দুজনের মৃত্যু হয়েছে। গত ৭ আগস্ট বরকল উপজেলায় কাপ্তাই হ্রদে ডুবে এক যুবক নিখোঁজ হন। তার মরদেহ এখনো পাওয়া যায়নি।

গত ১০ অক্টোবর রাঙামাটি সদরের মানিকছড়ি এলাকায় চাঁদা আদায়ে কাঠের গাড়িকে লক্ষ্য করে গুলি ছোড়ে সন্ত্রাসীরা। এতে চালক গুলিবিদ্ধ হন। এর আগে একই বছরে ২৫ জানুয়ারি একই রকম ঘটনা ঘটে।

গত ০৭ সেপ্টেম্বর আলোচিত আরেকটি ঘটনা হলো- রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার পথে সিজুগ ছড়া সার্জেন্ট কামাল চত্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের মাস্টার্সের (সেই সময়ের) ছাত্রী দ্বিপিতা চাকমাকে অপহরণ করে সন্ত্রাসীরা। ওই দিন সাত ঘণ্টা অভিযান চালিয়ে ওই শিক্ষার্থীকে উদ্ধার করা হয়। এ ঘটনায় তার বাবা স্মৃতেন্দু বিকাশ চাকমা (৬৮) বাদী হয়ে কয়েকজনকে আসামি করে ফৌজদারি অপরাধে ১৫৪ ধারায় থানায় মামলা দায়ের করেন। ওই ছাত্রী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান, সাবেক শান্তিবাহিনীর কমান্ডার সন্তু লারমার ভাগিনার মেয়ে।

গত আগস্ট মাসের টানা বৃষ্টিতে পুরো জেলায় আতঙ্ক বিরাজ করে। জেলার ১৯৭ স্থানে ক্ষুদ্র এবং মাঝারি পরিসরে পাহাড় ধস হয়েছে। এ ঘটনায় জেলায় ৩৮১টি বসতঘর ক্ষতিগ্রস্ত হয়। সরকারের দেওয়া নয়টি আশ্রয়ণের ঘর ক্ষতিগ্রস্ত হয়। আটটি সড়ক ধসে যায়। চারটি ব্রিজ এবং ২০টি বিদ্যুতের খুঁটি ক্ষতিগ্রস্ত হয়। অতি বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে জেলার কাপ্তাই হ্রদ বেষ্টিত নিম্নাঞ্চল ডুবে গিয়েছিল।

পুরো জেলায় ৬৮৩.৫ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। ৪৩টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে যায়। বন্যায় নিম্নাঞ্চল উপজেলার ১২৪টি ঘর এবং বাজার প্লাবিত হয়। ভূমি ধসের কারণে সড়ক যোগাযোগ বন্ধ থাকায় গত ৮ আগস্ট সাজেকে ১৫০ জন পর্যটক আটকা পড়েন।

এছাড়া ২০২২ সালের মতো ২০২৩ সালেও বছরের শুরুতে কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট নিয়ে মাতামাতি ছিল। তবে শেষ সময়ে এসে কুকি চীনের কার্যক্রম উবে যায়। বাংলা নিউজ

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো
© All rights reserved © 2023 Chtnews24.net
Website Design By Kidarkar It solutions