শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে আমাদের দেশ অনেকদুর এগিয়ে গেছে-মোঃ আব্দুল্লাহ

Balukhali picমনসুর আহম্মেদ,রাঙ্গামাটিঃ-শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে আমাদের দেশ অনেকদুর এগিয়ে গেছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্দেশনার মাধ্যমে প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক ও সরকারীকরন করার পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে যে কর্মসূচীগুলো নেয়া হয়েছিল ঠিক একইভাবে বর্তমান সরকারের নেতৃত্বে শিক্ষা ক্ষেত্রে নেয়া হচ্ছে বিভিন্ন কার্যক্রম, যার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে দেশ দ্রুত এগিয়ে চলছে। বর্তমান সরকারের সাহসী পদক্ষেপের মাধ্যমে এ সরকারের আমলে ২৬হাজার প্রাথমিক বিদ্যালয়কে সরকারীকরন করা হয়েছে যার মাধ্যমে প্রাথমিক স্তরেই শিক্ষার্থীদের ভিত্তি অনেক মজবুদ হবে।
আজ ৩১ অক্টোবর রাঙ্গামাটির সদর উপজেলার বালুখালী ইউনিয়ন সাপমারা প্রাথমিক বিদ্যালয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে পোশাক বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল্লাহ এসব কথা বলেন।
বালুখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিজয় গিরি চাকমার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, রাঙ্গামাটি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা রুমানা রহমান শম্পা, সাপমারা স্কুলের প্রধান শিক আব্দুল মোতালেব, অভিভাবকের পক্ষ থেকে বক্তব্য রাখেন বালুখালী ইউনিয়নের সাপমারা পাহাড়ের কার্বারী মোঃ নেজাম উদ্দীন প্রমূখ। শিক্ষা ক্ষে্ত্রে বর্তমান সরকার যে সমস্ত প্রশংসনীয় উদ্যোগগুলো গ্রহন করেছে তা বাস্তবায়নে সকলকে সহযোগীতা করার জন্য প্রধান অতিথি সকলের সহযোগীতা কামনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, আজকের শিশু আগামীর ভবিষ্যৎ, আমাদের দেশের ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাদের মধ্যেই আমাদের দেশের আগামীদিনের নেতৃত্ব নির্ভর করছে। তাই শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, একমাত্র রাঙ্গামাটি পার্বত্য জেলায় প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পোশাক বিতরন করা হচ্ছে। এর কার্যক্রম পর্যায়ক্রমে পার্বত্যঅঞ্চলের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নেয়া হবে বলে জেলা প্রশাসক ঘোষনা দেন।
পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষার বিষয়টি সুনিশ্চিত করার লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের রাঙ্গামাটি পার্বত্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বিনামূল্যে পোশাক বিতরন এর এ উদ্যোগকে উপস্থিত সকলেই স্বাগত জানিয়ে তা অব্যাহত রাখার জন্য জেলা প্রশাসনকে অনুরোধ জানান। অনূষ্ঠানে বালুখালী সাপমারা স্কুলের প্রায় ৪৬জন ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে স্কুলের পোশাক বিতরন করা হয়। পরে বিভাগীয় কমিশনার রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশনের চলমান উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন এবং মনোঘর আবাসিক স্কুলের শিক্ষা কার্যক্রম পরিদর্শনসহ শিার মনোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় যোগদান করেন।

Print Friendly